কাজু বাদামের ১০ টি কার্যকর উপকারিতা

আমরা আমরা সকলেই দৈনন্দিন কাজে ডাক্তারের পরামর্শ নিয়ে  অনেক ভিটামিন ক্যাপসুল সেবন করে থাকে যেমন আমাদের ভিটামিনের ঘাটতি পূরণ করে ঠিক তেমনি আমাদের পিকনিক জন্য মারাত্মক হিসেবে প্রমাণিত হয় কিন্তু আমাদের প্রকৃতি এমন একটি প্রাকৃতিক ভিটামিন ট্যাবলেট রয়েছে যা শুধু না আমাদের ভিটামিন এর ঘাটতি পূরণ করে এবং আরো অনেক জটিল থেকে আমাদের মুক্তি দান করে।

কাজুবাদাম হলো একটি এন্টি-অক্সিডেন্ট সম্পন্ন এবং এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট, কপার, ক্য়ালসিয়াম, ম্য়াগনেশিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, জিঙ্ক এবং আরও নানাবিধ খনিজ এবং ভিটামিন। 

যার কারণে ডাক্তারেরা এটিকে প্রাকৃতিক ভিটামিন ট্যাবলেট  নামে করে থাকে। একটি গবেষণায় দেখা গিয়েছে যদি আপনার এই ৩-৪ টি কাজুবাদাম খেয়ে থাকি তাহলে আমাদের শরীরের অনিক এবং ভিটামিন এর ঘাটতি সম্পূর্ণভাবে  পূর্ণ হয় ।

আমাদের শরীরে হাড়কে মজবুত করতে এবং তার পাশাপাশি ওজন কমাতে হার্ট ভালো রাখতে এবং ডায়াবেটিসের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে । আসুন জেনে নিই কাজুবাদামের কিছু উপকারিতা না জানলেই নয়। 

১। ক্যান্সার থেকে মুক্তি পেতে কাজু বাদামের উপকারিতা

আমরা সকলেই জানেন ক্যান্সার নামক মরণব্যাধিতে ভয় পায় এই ক্যান্সার কিন্তু অ্যান্টিঅক্সিডেন্ট নামে একটি রাসায়নিক উপাদান কি এড়িয়ে চলে। এই অ্যান্টিঅক্সিডেন্ট কাজুবাদামে অনেক বেশি পরিমাণে থাকে, তাই নিয়মিত ৩-৪ টি কাজু বাদাম প্রতিদিন সেবন করলে আমাদের শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট এর ঘাটতি থাকে তা পূরণ হয়। কাজুবাদাম আমাদের শরীরে ক্যান্সার থেকে যেমন আমাদের রক্ষা করে ঠিক তেমনি টিউমার থেকে আমাদের মুক্তি পেতে সহায়তা প্রদান করে।  কাজু বাদামের ধাকা প্রম্যান্থোসায়ানিডিন উপাদানটি এক্ষেত্রে অনেক ফল দেয়।

২। হার্ট ভালো রাখতে কাজুবাদাম এর জুড়ি নেই

কাজু বাদামের মধ্যে এন্টিঅক্সিডেন্ট এর পরিমাণ অনেক বেশি থাকায় এটি যেমন ক্যান্সার থেকে আমাদের মুক্তি দান করে ঠিক তেমনি আমাদের হাতকে সবার রাখতে খুবই খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখে হার্ট সবল রাখতে কাজু বাদামের উপাদান চর্বি, তন্তু, প্রোটিন আর আরজিনি  থাকার কারণে আমাদের হাট অনেক সুস্থ সবল থাকে এবং আগে থেকেই তাঁর কর্ম ক্ষমতা অনেক বেড়ে যায় । কাজু বাদামের রয়েছে ওলিসিক নামে এক ধরনের মোনোআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড  যা আমাদের রক্তে থাকা খারাপ কোলেস্টেরল কে কমাতে সহায়তা করে যার দরুন আমাদের হাট অনেক ভালোভাবে কাজ করে। 

৩। চুলের সৌন্দর্য বৃদ্ধিতে কাজু বাদামের উপকারিতা

 আমরা সকলে আমাদের চুলের জন্য অনেক বেশি চিন্তিত নাকি চুল পড়ে যায় মূলত চুলের ত্বক রুক্ষ হয়ে যাওয়ার কারনে । তাই চুল সুস্থ-সবল রাখতে কপার খুবই গুরুত্বপূর্ণ এবং এই কপার কাজুবাদামে বেশি পরিমাণে পাওয়া যায়। তাই চুলের সৌন্দর্য  কাজুবাদাম অনেকাংশে বাড়িয়ে দেয়।  তাছাড়া কাজুবাদাম আমাদের শরীরে এমন হরমোন নিঃসরণে সাহায্য করে যা আমাদের চুলকে আরো উজ্জলতা প্রদান করে এবং কালো রঙ ধরে রাখতে সহায়তা করে ।

৪। কাজুবাদাম শক্তি বৃদ্ধিতে সহায়ক

 কাজু বাদামের রয়েছে  কার্বোহাইড্রেট উপাদান যা আমাদের শরীরের কোষগুলোকে শক্তি প্রদান করে।  আমাদের কোষে প্রবেশ করে এবং আমাদের গ্রুপকে কার্বোহাইড্রেট কে ভেঙে গ্লুকোজে পরিণত করে।  খালি পেটে বাদাম খেলে আমাদের পরিপাকতন্ত্র  দ্রুত কাজ করতে বাধ্য করে। এই আমাদের কোষ, টিস্যু এবং অঙ্গগুলোকে শক্তি প্রদান করে। 

৫। ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে কাজুবাদাম

আমাদের দেশে প্রতিনিয়ত ডায়াবেটিস রোগীর পরিমাণ বৃদ্ধি পাচ্ছে ।এক গবেষণায় দেখা গিয়েছে প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ খাবার সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখতে অনেক সহায়তা করে এবং বাদামে এই ফাইবার অনেক বেশি পরিমাণে থাকে, কাজুবাদাম সেক্ষেত্রে একটি ভূমিকা রাখে। সেই সাথে আমাদের শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। তাই কারো পরিবারে ডায়াবেটিসের অতীত ইতিহাস থাকলে কাজুবাদাম সেবন করতে পারেন ।

৬। ব্রেনের কর্মক্ষমতা বাড়াতে কাজুবাদাম

কাজু বাদামে ম্যাগনেসিয়াম এর পরিমাণ অনেক বেশি এই ম্যাগনেসিয়াম আমাদের মস্তিষ্কের নার্ভের মধ্যকার সম্পর্কের উন্নতিতে সাহায্য করে ফলে  মস্তিষ্কের কানেকটিভিটি ফাংশানের উন্নতি ঘটে। এটি আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধি এবং মনোযোগ বাড়াতে খুবই উপকারী। 

৭। কাজুবাদাম হাড় মজবুত করে

 কাজু বাদামের ধাকা ক্যালসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেসিয়াম উপাদানগুলো আমাদের হাড়ের মধ্যে থাকা কোষগুলোকে আরো শক্তিশালী করে। ফলে বৃদ্ধ বয়সে অস্টিওআর্থারাইটিসের  মতো জটিল রোগ হওয়ার আশঙ্কা অনেকাংশে হ্রাস পায় 

৮। চোখের জ্যোতি বাড়াতে কাজু বাদামের উপকারিতা

প্রচুর পরিমাণে লুটেন ও জিয়াক্সাথিন অ্যান্টি-অক্সিডেন্ট আমাদের চোখকে আলোক রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত রাখে এবং এগুলোর কাজুবাদামের বেশি পরিমাণে পাওয়া যায়।. তাছাড়া চোখের ছানির মতো অতি  জটিল রোগইয়থেকে পরিত্রান পেতে কাজুবাদাম আমাদের সহায়তা করে। 

৯। অ্যানিমিয়ার মতো জটিল রোগ থেকে মুক্তি

 আমরা আগেই জেনেছি যে কাজুবাদামে অনেক বেশি পরিমাণে কপার থাকে এবং কপার আমাদের রক্তের জন্য মুক্তি গুরুত্বপূর্ণ কপার আয়রন ম্যাগনেসিয়াম দুটি আধিক্য থাকায় কাজুবাদাম নিয়মিত সেবনে আমরা রক্ত স্বল্পতা থেকে মুক্তি পেতে পারি তাছাড়া রক্তশূন্যতা থেকে কাজুবাদাম  আমাদের রক্ষা করে। 

১০। উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়

 প্রাপ্তবয়স্ক  একটি আতঙ্কের নাম যদি আপনার রক্তচাপ উঠানামা করে তাহলে আপনি অতি দ্রুত কাজুবাদাম সেবন করা শুরু করে দিন দিনে তিন থেকে চারটি কাজু বাদাম অতি সহজেই আমাদের উচ্চ রক্তচাপজনিত সকল রোগ থেকে পরিত্রান দিয়ে থাকে। এক্ষেত্রে কাজুবাদামে উপস্থিত  অধিক পরিমাণ ম্যাগনেসিয়াম কল প্রদানে  সহায়ক। 

এরই মাধ্যমে আমরা জানলাম যে কাজুবাদাম প্রতিদিন নিয়মিত সেবনে আমাদের শরীরের সকল প্রকার খনিজ লবণ, ম্যাগনেসিয়াম, কপা্‌ এন্টি অক্সিডেন্ট হিসেবে ঘাটতি পূরণ হয় কিন্তু কোন কিছুই অতিরিক্ত কখনই ভাল না কারণ এসব পুষ্টি উপাদান যেমন আপনার জন্য খুবই উপকারী তেমনি এর পরিমাণ অধিক হয়ে গেলে সেটা আপনার জন্য অনেক ক্ষতিকর  হিসেবে প্রমাণিত হতে পারে। সেজন্য আমাদের উচিত পরিমিত পরিমাণে ৩-৪ টি কাজু বাদাম প্রতিদিন সেবন করা হচ্ছে যেটি আমাদের অনেক কার্যকর ভুমিকা প্রদান  করবে ঠিক তেমনি আমাদের সুস্থ সবল এবং হাড়কে মজবুত রাখতে সহায়তা করবে। 

Leave a Comment