সজনে পাতা খাওয়ার উপকারিতা

আমাদের দেশে সজনী গাছ খুবই জনপ্রিয।. সজনে গাছ আমরা অনেকেই শাক সবজি হিসেবে খেয়ে থাকি। আমরা সকলেই সজনী কাছে ডাটা এর প্রয়োজনীয়তা, উপকারিতা সম্পর্কে ধারণা নিয়ে থাকি। কিন্তু সজনে পাতার যে কত ঔষুধী গুণাগুণ রয়েছে তা আমরা অনেকেই জানিনা। সজনে গাছের পাতাকে দেশ-বিদেশের বিভিন্ন গবেষকরা নিউট্রিশন সুপার ফুড এবং এটিকে মিরাক্কেল ট্রি নামে ডাকে।

তাছাড়া বিজ্ঞানীরা এটিকে পুষ্টির ডিনামাইট বলে কারণ এটিই সবচেয়ে বেশি পুষ্টিসম্পন্ন হার্ব। সজনে পাতার রয়েছে প্রতিষেধক ক্ষমতা যা ৩০০ প্রকার রোগ থেকে আমাদের রক্ষা করে। সজনে পাতা কমলার চেয়ে ৭ গুণ বেশি ভিটামিন সি এবং কলার থেকে ১৫ গুণ বেশি পটাশিয়াম সমৃদ্ধ। একাধারে ডায়াবেটিস রোগী, ত্বকের জন্য এবং সজনে পাতার চা আমাদের মানসিক ক্লান্তি দূর করতে সহায়তা করে। আসুন জেনে নিই সজনে পাতা খাওয়ার উপকারিতা ও সজনে পাতার পুষ্টিগুণ।

সজনে পাতার পুষ্টিগুণ

সজনা পাতার একটি ওষুধিগুণসম্পন্ন পুষ্টিকর হার প্রতি খাদ্যোপযোগী ১০০ গ্রাম ওজনের পাতায় রয়েছে খাদ্য শক্তি কি. ক্যাল ৪৩, পানি ৮৫.২ গ্রাম, আমিষ ২.৯ (গ্রাম),চর্বি  ০.২ (গ্রাম), শর্করা ৫.১ (গ্রাম), খাদ্য আঁশ ৪.৮ (গ্রাম), ক্যালসিয়াম ২৪ (মি. গ্রাম), আয়রন ০.২ (মি. গ্রাম), জিংক ০.১৬ (মি. গ্রাম), ভিটা-এ ২৬ (মি. গ্রাম), ভিটা-বি১ ০.০৪ (মি. গ্রাম), ভিটা-বি২ (মি. গ্রাম) ০.০৪ ভিটামিন-সি  ৬৯.৯ (মি. গ্রাম)। সূত্র বারটান/২০১৬

১। ত্বকের যত্নে সজনে পাতার উপকারিতা

সজনে পাতার মধ্যে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান আমাদের মাথার ত্বককে পরিষ্কার রাখে। সজনা পাতা ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং স্ক্যাল্পের অভাব দূর করে। তাছাড়া সজনে পাতার মধ্যে হাইড্রেটিং এবং ডিটক্সিফাইং উপাদান খুবই কার্যকরী ভূমিকা রাখে। চুলের বৃদ্ধিতে আমাদের চুলকে মজবুত করতে প্রয়োজনীয় প্রোটিন সজনে পাতা সরবরাহ করে থাকে। সজনে পাতা যেমন ত্বকে বয়সের ছাপ এবং পিগমেন্টেশন দূর করে ঠিক তেমনি ব্রণ বা পিম্পল জাতীয় রোগবালাই থেকে প্রতিরোধ করতে দারুণ ভাবে সহায়তা করে। এটি ভিটামিন সি এর উৎকৃষ্ট উৎস। প্রয়োজনীয় প্রোটিন তৈরি করে এবং পোরের সমস্যা সমাধানে কার্যকরী। 

২। ডায়াবেটিস রোগীর কাঁচা সজনে পাতার উপকারিতা

আমাদের মানব দেহের সুগার নিয়ন্ত্রণে সজনা পাতা উপকারিতা অনেক বেশি। ডায়াবেটিস রোগে সজনা পাতা সেবনে উপকারিতা পাওয়া যায়। সজনের পাতায় থাকা বিভিন্ন ভিটামিন এবং খনিজ আমাদের মানব দেহের রক্তে গ্লূকোজের মাত্রা কমায়। ডায়াবেটিস ব্যক্তির জন্য এটি খুবই কার্যকরী। তাছাড়া পিত্তথলি আমাদের রক্তে গ্লূকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। স্জনে পাতা এই পিত্তথলির কার্যক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে। 

৩। সজনে পাতার চা এর উপকারিতা

সজনে পাতায় রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। তাই আমাদের মানব দেহের রক্তশূন্যতা দূর করতে সজনে পাতার চা এর উপকারিতা অনেক। নিয়মিত সজনে পাতা এর চা ব্যবহার করার জন্য সজনে পাতা শুকিয়ে গুড়ো করে অথবা সজনের পাতা শুকনো করে ফুটানো গরম পানিতে দিয়ে চা বানানো যায়। সজনে পাতায় রয়েছে এন্টিঅক্সিডেন্ট তাই নিয়মিত এই চা পান করলে পুরুষদের যৌন ক্ষমতা বৃদ্ধি পায়। 

৪। ক্যান্সার প্রতিরোধে সজনা পাতার উপকারিতা

বিজ্ঞানীদের গবেষণায় দেখা গিয়েছে সজনে পাতার মধ্যে থাকা গুনাগুন এবং এটির নির্যাস আমাদের পাশে থাকা ক্যান্সার কোষ বৃদ্ধি রোধ করে। এটি কেমোথেরাপি থেকেও খুবই কার্যকরী। সজনে পাতা, বাকল ও শিকড় গুলোর মধ্যে রয়েছে ক্যান্সারবিরোধী ওষুধি গুনাগুন।

৫। উচ্চ রক্তচাপ কমাতে এবং হৃদরোগের ঝুঁকি এড়াতে সজনে পাতা 

মানবদেহে উচ্চ রক্তচাপ কমাতে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন ই এবং পটাশিয়াম ইত্যাদি খুবই কার্যকরী। এসব উপাদান সজনে পাতায় প্রচুর পরিমাণে পাওয়া যায়। যা আমাদের হূদরোগ, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মত ঝুঁকিপূর্ণ রোগবালাই থেকে মুক্তি দান করে। তাছাড়া সজনে পাতায় থাকা ভিটামিন সি- নাইট্রিক অ্যাসিড ইত্যাদি আমাদের রক্তনালীর কার্যক্ষমতা বাড়িয়ে দেয়। যার ফলে আমাদের রক্তচাপ স্বাভাবিক থাকে এবং উচ্চ রক্তচাপ ঝুঁকি হ্রাস পায়। 

৬। শ্বাসকষ্ট থেকে মুক্তি দেয়

সজনে পাতায় রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং ভিটামিন সি যা আমাদের শ্বাস নালীর মধ্যে থাকা এলার্জি জনিত সমস্যা সমাধান করেন। এটি আমাদের শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে রক্ষা করতে কার্যকরী ভূমিকা রাখে। ফলে শ্বাসকষ্ট কমে যায়। 

৭। স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য সজনে পাতার উপকারিতা 

স্বজনের প্রতি এমন একটি ঔষধি গুণসম্পন্ন উদ্ভিদ যার মধ্যে রয়েছে ভিটামিন বি সিক্স, বায়োটিন, ফলিক এসিড, ভিটামিন এ, যা চুলের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং পুষ্টিগুণসম্পন্ন। সজনে পাতা চুলের গোড়া মজবুত করে চুলকে প্রাণবন্ত এবং উজ্জলতা বৃদ্ধি করে। তাই চুলের যত্নে সজনা পাতার জুড়ি মেলা ভার। 

সজনে পাতা একটি খুবই উচ্চ পুষ্টিগুণসম্পন্ন হার্ব। এই সজনে পাতা আমরা রান্না, ভাজা-পোড়া, ভর্তা এবং শুকিয়ে গুড়ো করে চা হিসেবেও পান করতে পারি। নিয়মিত সজনে পাতা বা মরিঙ্গা পাতা খাওয়ার ফলে আমাদের মানসিক অবসাদ এবং উচ্চ রক্তচাপ যেমন দূর হয় তেমনি এটিতে থাকা ভিটামিন-এ আমাদের চোখের দৃষ্টিশক্তি বাড়াতেও খুবই কার্যকরী। তাছাড়া সজনে পাতা বেটে কোন ফোড়ার উপর গরম করে লাগালে উক্ত ফোড়া ফেটে যায়। চুলের খুশকি দূর করতে সজনে পাতা গুরুত্বপূর্ণ। এছাড়া এটির ব্যাকটেরিয়া নিধন ক্ষমতার কারণে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক। আমরা নিয়মিত সজনে পাতা ব্যবহার এবং সজনে পাতার চা পান করার অভ্যাস গড়ে তুলবো। 

Leave a Comment