লেবু চায়ের ৪টি আশ্চর্যজনক উপকারিতা

আজকের কর্মময় পৃথিবীতে প্রত্যেকটা মানুষ চায় কাজের ফাঁকে নিজেকে একটু সুস্থ স্বাভাবিক ভাবে বাঁচিয়ে রাখতে। কিন্তু অতিরিক্ত কাজের চাপের কারণে তা হয়তো সম্ভব হয়ে উঠে না। অথবা সময় স্বল্পতার কারণে এটা হতে পারে।

কিন্তু আপনি যদি আপনার সারাটা দিন ফুরফুরে মেজাজে কাটাতে চান তাহলে অবশ্যই সকালবেলা একটা লেবু চা পান করা আপনার জন্য খুব দরকার। সকাল বেলার এক কাপ লেবু চা পান করে কিভাবে আপনার সারাটা দিন ভাল রাখে, আজকে লেবু চায়ের উপকারিতা নিয়ে আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি। আশা করি আমার আজকের প্রতিবেদন টা শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে আপনিও এই অভ্যাস গড়ে তুলতে বাধ্য হবেন।

লেবু চায়ের উপকারিতাঃ

প্রাকৃতিক ভাবে পাওয়া লেবু আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী। লেবু বিভিন্নভাবে খাওয়া যায়। কিন্তু শরীরে কোষগুলোকে সবসময় উজ্জীবিত রাখতে আমরা চেষ্টা করবো প্রতিদিন এক কাপ করে হলেও লেবু চা পান করতে।

কারণ লেবুর মধ্যে থাকা এসকরবিক এসিড আমাদের শরীরের স্নায়ুতন্ত্রের দুর্বলতা হ্রাস করতে কার্যকরী ভাবে কাজ করে থাকে।  এছাড়াও শরীরে বিভিন্ন ধরনের রোগ থেকে আমাদেরকে দূরে রাখে।  

শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে লেবু চায়ের উপকারিতাঃ

দীর্ঘক্ষণ বসে বসে কাজ করার কারণে অথবা ফাস্টফুড বেশি খাওয়ার কারণে আমাদের শরীরে অনেক সময় মেদ বেড়ে যায়। যার অন্যতম কারণ হচ্ছে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়া।

কিন্তু আপনারা জানলে অবাক হবেন এক কাপ লেবু চা আপনার এই সমস্যার সমাধান করে দিতে পারে। নিয়মিত যদি ঘুম থেকে উঠে আপনি এক কাপ গরম লেবু চা পান করতে পারেন, তাহলে এটি আপনার শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দিয়ে ভালো উপকারী কোলেস্টেরল বাড়িয়ে দিয়ে আপনার শরীরের শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখবে। এর ফলে আপনি ডায়াবেটিসের মত মহামারী থেকে দূরে থাকতে পারবেন।

বয়স্ক ভাব এড়াতে লেবু চায়ের উপকারিতাঃ

অনেক সময় দেখা যায় বয়স বেশি না হওয়ার পরেও শরীরের মধ্যে বা চেহারার মধ্যে বয়স্ক বা ফুটে উঠে। শরীরের চামড়া কুঁচকে যায়, বলিরেখা দেখা যায়। নিয়মিত এক কাপ লেবু চা আপনার সমস্যা সমাধান করতে খুব ভালো কাজ করবে।

কারণ লেবুর মধ্যে থাকা এসিটিক এসিড যা আমাদের শরীরের স্কিন বা ফেসিয়াল টিস্যু গুলোকে সবসময় কর্মময় রাখে ফলে সবসময় ত্বক টান টান থাকে এবং শরীর থেকে বয়স্ক ভাব দূরে রাখে।

শরীরের বিভিন্ন জায়গার পাথর দূর করতে লেবু চায়ের উপকারিতাঃ

বিভিন্ন ধরনের ভেজাল খাদ্যদ্রব্য বা ফরমালিন যুক্ত খাবার খাওয়ার কারণে বর্তমানে আমাদের শরীরে বিভিন্ন জায়গায় স্টোন বা পাথরের সংক্রমণ দেখা যাচ্ছে। কিন্তু আপনি যদি নিয়মিতভাবে লেবু চা পান করতে পারেন, তাহলে লেবুর মধ্যে থাকা ভিটামিন সি ও এসকরবিক এসিড আমাদের শরীরের রক্ত পরিষ্কার করতে গুরুত্বপূর্ণ ভাবে কাজ করে। ফলে কিডনিতে ময়লা জমা বা কিডনিতে স্টোন হওয়ার মতো সমস্যা থেকে আপনাকে দূরে রাখতে পারে।

ওজন কমাতে লেবু চা এর উপকারিতাঃ

যেহেতু লেবুর মধ্যে এন্টি অক্সিডেন্ট উপাদান ও এসিটিক এসিড বিদ্যমান, তাই এটি আমাদের শরীরের ওজন কমাতে খুব দ্রুত কাজ করে। তাই দিনে এক কাপ লেবু চা অথবা আপনার প্রতিদিনের খাবারের সাথে কয়েক টুকরো লেবু রাখার চেষ্টা করেন। যেটি আপনার শরীরের অতিরিক্ত মেদ কমাতে কাজ করবে।

যেভাবে লেবু চা তৈরি করবেনঃ

পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ হওয়ার পর একসাথে লেবুর রস, চা পাতা,  আদা দিয়ে বেশিক্ষণ না রেখে নামিয়ে ফেলুন। যাদের গলায় খুসখুসানি আছে তারা এর সাথে মধু ও যোগ করতে পারেন। খেয়াল রাখবেন লেবুর রস দেওয়ার পর যাতে পানি বেশিক্ষন সিদ্ধ করা না হয়।

সাবধানতাঃ

যাদের ত্বক তৈলাক্ত অথবা যাদের মুখে ব্রণের প্রকোপ রয়েছে, তারা লেবু চা খাওয়া এড়িয়ে চলাই ভালো।

সুতরাং বন্ধুরা, আজকে আপনাদের সাথে আলোচনা করলাম সামান্য এক কাপ লেবু চা যদি সকালবেলা আমরা পান করে থাকি তাহলে সারাটা দিন আমাদের শরীরটা অনেক বেশি স্বাস্থ্যসম্মত থাকবে এবং আমাদের স্নায়ুতান্ত্রিক দুর্বলতা থেকে আমরা দূরে থাকতে পারবো।

 

 

 

Leave a Comment