জেনে নিন অর্জুন ছালের উপকারিতা ও গুণাগুণ

অর্জুন গাছের ফল আকারে অনেকটা হৃদপিন্ডের মতো হওয়ায় একে হৃদরোগের মহৌষধ বলে দাবি করা হয়ে থাকে। সুদূর  প্রাচীনকাল থেকে অর্জুন গাছের ছালের উপকারিতার কথা বিভিন্ন শাস্ত্রে লেখা হয়ে আসতেছে। যার ফলশ্রুতিতে আমরাও অর্জুন গাছের উপকারিতা জানতে পারতেছি।

কিন্তু সবচেয়ে উল্লেখযোগ্য খবর হচ্ছে, বর্তমানে অর্জুন গাছ বা অর্জুন গাছের ছালের উপকারিতা শরীরের বিভিন্ন জটিল রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে যাচ্ছে বলে গবেষকদের ধারণা।  তাই আজকে আপনাদের সাথে আলোচনা করব অর্জুন গাছের ছাল আমাদের শরীরে কিভাবে উপকার করে থাকে এই বিষয়গুলো নিয়ে।

অর্জুন ছালের উপকারিতাঃ

বলা হয়ে থাকে বাড়িতে যদি একটি অর্জুন গাছ থাকে, তাহলে একজন চিকিৎসক থাকা সমান। কারণ আমাদের শরীরে একটা দুইটা রোগ নয় অনেকগুলো রোগের জন্য অর্জুন গাছ অনেক বেশি উপকারী। অর্জুন গাছ অনেক বেশিই লম্বা হয়ে থাকে এবং ডালপালা বিশিষ্ট হয়। অর্জুন গাছের ছাল খুব সহজেই গাছ থেকে তুলে নেওয়া যায়। অর্জুন গাছের ফল দেখতে কামরাঙ্গার মত কিন্তু আকারে অনেকটা ছোট। বিশেষ করে শীতকাল আসলে এর পাতা ঝরে পড়ে যায় কিন্তু বসন্তকালে নতুন কচি পাতা আবারো গাছের মধ্যে দেখা যায়। পৃথিবীর সব প্রান্তেই অর্জুন গাছের দেখা মেলা ভার। বিশেষ কিছু অঞ্চল আছে যেখানে অর্জুন গাছের প্রাধান্যতা লক্ষ্য করা যায়।

শ্বাসকষ্ট জনিত সমস্যায় অর্জুন ছালের উপকারিতাঃ

বংশগত শ্বাসকষ্ট রয়েছে বা এজমা জনিত সমস্যা রয়েছে তারা অর্জুন ছাল শুকিয়ে সংরক্ষণ করে রাখতে পারেন। এবং প্রতিদিন ১ টেবিল চামচ অর্জুন ছালের গুড়ার সাথে ২ চা চামচ গরুর দুধ মিশিয়ে যদি আপনি সকালে বিকেলে সেবন করেন, তাহলে শ্বাসকষ্ট জনিত সমস্যা থেকে দূরে থাকতে পারবেন।

হূদযন্ত্রের পেশি শক্তিশালী রাখতে অর্জুন ছালের উপকারিতাঃ

যাদের হৃৎপিণ্ড দুর্বল বা রক্ত সঞ্চালনে বাধাপ্রাপ্ত হয় অথবা প্রায় সময় বুকের বাম পাশে যাদের ব্যাথা করে, তারা অর্জুন গাছের ছাল প্রতিষেধক হিসেবে নিতে পারেন। কারণ অর্জুন গাছের ছালের মধ্যে রয়েছে কো এনজাইম কিউ১০। যা আমাদের হৃদযন্ত্র এর পেশিকে শক্তিশালী রাখতে কাজ করে।

শরীরের রক্ত পরিষ্কার রাখতে অর্জুন ছালের উপকারিতাঃ

অর্জুন গাছের ছালের মধ্যে কো এনজাইম কিউ১০ ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকার কারণে এটি আমাদের শরীরের রক্ত পরিষ্কার করতে খুব ভালোভাবে কাজ করে। তাই যাদের রক্তে বিভিন্ন ভাইরাস ব্যাকটেরিয়া সংক্রমণ এর ঝুঁকি থাকে, তারা অর্জুন গাছের ছাল প্রতিষেধক হিসেবে নিতে পারেন। অর্জুন গাছের ছালের রস আমাদের এ সমস্যা থেকে ভালো রাখতে কাজ করে। 

যৌন সমস্যা সমাধান করতে অর্জুন গাছের ছালের উপকারিতাঃ

যাদের যৌন সমস্যা রয়েছে তারা অর্জুন গাছের ছালের রস সকালে খালি পেটে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করুন। এটার মধ্যে থাকা এন্টি অক্সিডেন্ট উপাদান আপনার সেক্সুয়াল পাওয়ার বাড়াতে কাজ করে।

এর পাশাপাশি যাদের শরীরে অ্যালার্জিজনিত সমস্যা রয়েছে অথবা জিব্বা প্রদাহ জনিত সমস্যা রয়েছে তারা অর্জুন গাছের ছালের রস দুধ অথবা মধুর সাথে মিশিয়ে খাওয়ার অভ্যাস তৈরি করুন। এর ফলে আপনার শরীর থেকে অ্যালার্জিজনিত সমস্যা দূর হয়ে যাবে।

সুতরাং বন্ধুরা আজকে এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদেরকে জানালাম, অর্জুন গাছের ছাল আমাদের জন্য কতটা উপকারী। যদি আপনার বাড়ির আঙ্গিনায় এখনো কোনো অর্জুন গাছ না থাকে তাহলে আপনি একটা অর্জুন গাছ লাগানোর কথা আজকেই ভাবুন।

 

 

 

 

 

Leave a Comment